,

ThemesBazar.Com

ভুমি সংক্রান্ত জনসমস্যা নিরসনে “গন-বিজ্ঞপ্তি” দিলেন এসিল্যান্ড নড়িয়া

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলা ভূমি অফিস কতৃক একটি গন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। “চুরান্তভাবে প্রকাশিত রেকর্ড/পর্চা সংশোধনের বিষয়ে” নড়িয়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) অাবদুল্লাহ-অাল-মামুন নড়িয়া উপজেলাধীন সকল ভূমি মালিকদের অবগত করার লক্ষে উক্ত গন বিজ্ঞপ্তি টি অাজ ০৪জুলাই২০১৮ইং তারিখে প্রকাশ করেন যাহার স্মারক নং- ৩১.৩০.৮৬৬৫.০০০.১৬.০০৫.১৮ – ৮৪৩(৫০)।

 

তিনি বলেন, অত্র উপজেলাধীন সকল ভূমি মালিকদের অবগতির জন্যই বিজ্ঞপ্তি টি প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা বা সহাকারী কমিশনার (ভুমি) এস্টেট একুইজেশন এন্ড টেন্যান্সী এ্যাক্ট ১৯৫০-এর ১৪৩ ধারামতে এবং প্রজাতন্ত্র বিধিমালা ১৯৫৫-এর বিধি ২৩(৩) অনুযায়ী চুরান্তভাবে প্রকাশিত (ক্ল্যারিক্যাল মিসটেকস) বা করনিক ভূল সংশোধনের জন্য সকলে অাবেদন করতে পারবেন এবং এ মর্মেও গনসচেতনতা বৃদ্ধির লক্ষে উক্ত বিজ্ঞপ্তিতে উল্যেখ করা হয়েছে “কোন দালাল কিংবা অসাধুদের দ্বারস্থ্য না হয়ে ভুমি সংক্রান্ত যেকোন সমস্যার সমাধানের জন্য সেবা নিতে সকলে সরাসরি উপজেলা ভুমি অফিসে চলে অাসুন, অামরা ভুমি মালিকদের সেবা প্রদানের যথাযথ চেষ্টা করবো”।

 

তিনি অারো বলেন, খুব শীগ্রই সরকারি ভুমিতে সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে ব্যবস্থা গ্রহন করা হবে। সরকারি খাল ও ভূমি অবৈধ দখল মুক্ত করতে জেলা প্রশাসনের নজরদারী অব্যাহত রয়েছে।

 

গন বিজ্ঞপ্তিতে উল্যেখ করা হয়েছে- নামের করনিক ভূল,অংশ বসানোর হিসেবে ভূল, দাগ সূচীতে ভূল, জরিপকালে পিতার মৃত্যুর কারনে সন্তানদের নামে রেকর্ড করতে সংশ্লিষ্ট জরিপকারকদের ভূল অথবা অজ্ঞাত কারনে ভূল এবং রেকর্ডের সাথে নকশার মিল না থাকার ত্রুটি সহ বিভিন্ন প্রকার করনিক ভূল সংশোধনের জন্য ভুমি মালিকগন অাবেদন করতে পারবেন।

 

গন বিজ্ঞপ্তির বিষয়টি ভুমি সমস্যার বিশেষ সমাধান হিসেবে অাশানুরুপ দৃষ্টান্ত রাখবে বলেই মনে করছেন কতিপয় ভুমি মালিকগন। নড়িয়া ভুমি অফিসের জনবান্ধব কার্যক্রম অব্যাহত রাখলে ভোগান্তি হতে মুক্ত হবেন অনেক ভুমি মালিক।

 

এইচ এম অাতিক ইকবাল, স্টাফরিপোর্টার।

ThemesBazar.Com

     এই বিভাগের আরো খবর