মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০৪:১১ পূর্বাহ্ন




‘জমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ ব্যবস্থার অপব্যবহার হচ্ছে’

  • ক্রাইম ওয়াচ / অপরাধ অনুসন্ধানে ২৪ ঘণ্টা / আপডেট টাইম : বুধবার, ১৭ জুলাই, ২০১৯
ছবি- পিআইডি
  • স্টাফ রিপোর্টার ।। 

জমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা গ্রহণ মাননীয় প্রধানমন্ত্রীর একটি সময়োপযোগী ও গণমুখী উদ্যোগ, অথচ মানবিক এ ব্যবস্থার অপব্যবহার করছে অনেকেই।

আজ দুপুরে সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ এ ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশনে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসকদের উদ্দেশ্যে বক্তব্য প্রদানকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কোন এলাকায় অধিগ্রহণ হবে খবর পেলেই কিছু অসাধু চক্র যোগসাজশ করে ঐ এলাকার জমি ক্রয় করে ঘরবাড়ি নির্মাণ করে। এক্ষেত্রে এ ধরণের জমি অধিগ্রহণে সরকারের অতিরিক্ত ব্যয় হচ্ছে। ফলে প্রকল্প ব্যয় বৃদ্ধি পেয়ে দেশের সার্বিক অর্থনীতিতেও খারাপ প্রভাব পরছে। এসব অপকর্ম রোধ করার জন্য আমরা ‘জমির মালিকানার সময়কাল’ ও ‘বসতবাড়ির ভূমির আয়তন নির্ধারণ’ সহ আরও কিছু ব্যবস্থা গ্রহণ করার চিন্তা করছি। প্রকৃত মালিকরা যেন ক্ষতির সম্মুখীন না হন, আবার জনগণের অর্থেরও যেন অপব্যয় না হয় – এ জন্যই এ ব্যবস্থা।

অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একই বিষয়ে ভূমিমন্ত্রী আরও বলেন, ভূমি অধিগ্রহণে ৮ ধারা নোটিশের পর কোন মামলা হয়ে থাকলেও, কারও দাবী যদি আইনসংগত থাকে তাহলে তাদের তা পূরণ করার ব্যবস্থা গ্রহণ করা হবে। এতে প্রকৃত দাবীদারের ভোগান্তি কম হবে এবং তাঁরা হয়রানির হাত থেকে বাঁচবেন। অন্যদিকে মামলা নিজ গতিতে চলতে থাকবে – মামলার রায় হলে পরবর্তীতে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রী জেলা প্রশাসকদের উদ্দেশ্যে আরও বলেন, ল্যান্ড জোনিং প্রকল্পে ‘স্যাটেলাইট ইমেজারি’ সহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ইতোমধ্যে ডিজিটাল ল্যান্ড জোনিং ম্যাপ সম্বলিত প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় জাতীয় ভূমি জোনিং প্রকল্প (২য় পর্যায়)-এর আওতায় ‘ভূমি জোনিং প্রতিবেদন ও ‘জি আই এস বেসড ডিজিটাল ল্যান্ড জোনিং ম্যাপ’ প্রণয়ন করা হয়েছে। কৃষি জমি সুরক্ষায় ল্যান্ড জোনিং খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মাঠ পর্যায়ে জরিপ কাজ আরও স্বচ্ছ ও কার্যকরী করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি এবং উপজেলা সেটেলমেন্ট অফিসারকে সদস্য সচিব করে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের নিয়ে উপজেলা জরিপ কমিটি গঠন করা হবে বলে মন্ত্রী জানান। এ কমিটি জেলা জরিপ কমিটির কাছে তাদের প্রতিবেদন দাখিল করবে।

উপজেলা পর্যায়ের ভূমি অফিসগুলোতে এখন রেকর্ডরুম নির্মাণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এতে কাজে আরও গতিশীলতা আসবে – মন্ত্রী তাঁর বক্তব্যে বলেন। চরাঞ্চলের মানুষের নিরাপত্তা ও তাদের জীবনমানের উন্নয়নে ‘চর উন্নয়ন বোর্ড’ গঠনের ব্যাপারে চিন্তা করা হচ্ছে বলে মন্ত্রী জানান।

জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ এর অন্যতম দীর্ঘ এ কার্য অধিবেশনে জেল প্রশাসকগণ তাদের মতামত ব্যক্ত করেন ও প্রশ্ন করেন। পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা, চিংড়ী মহাল ও বালু মহাল, অর্পিত সম্পত্তি, ভূমি সংশ্লিষ্ট গণকর্মচারীদের প্রশিক্ষণ, ডিজিটালাইজেশন, ভূমি ব্যবস্থাপনায় উদ্ভাবন সহ ভূমি সংশ্লিষ্ট নানা বিষয় উঠে আসে কার্য অধিবেশনের আলোচনায়। এছাড়া, সেবাপ্রার্থীর সংখ্যা অনুযায়ী নতুন ভূমি সার্কেল গঠন এবং জনবল নিয়োগের ব্যাপারেও আলোচনা হয়।

মন্ত্রী জেলা প্রশাসকগণের প্রতি স্বচ্ছতা ও জবাবদিহির মাধ্যমে ভূমি সেবা প্রদান নিশ্চিত করার আহবান জানান। ভূমি মন্ত্রণালয় এবং এর দপ্তর সমূহ সেবাধর্মী প্রতিষ্ঠান উল্লেখ করে মন্ত্রী বলেন – সেবার মান বৃদ্ধি করার জন্য গতানুগতিক চিন্তা ধারার বাইরে এসে ‘পজিটিভ’ ও ‘প্রো-এক্টিভ’ হতে হবে।

মন্ত্রী জেলা প্রশাসকদের উদ্দেশ্যে আরও বলেন, ভূমি-সেবায় নাগরিক অসন্তুষ্টি অনেক। নাগরিক অসন্তুষ্টিকে নাগরিক সন্তুষ্টিতে রূপান্তরে আপনাদের ভূমিকাই সবচেয়ে বেশী। জেলা প্রশাসক বা কালেক্টর হিসেবে আপনাদের কার্যকর উদ্যোগ ছাড়া নাগরিক অসন্তুষ্টি দূর করা অসম্ভব। এ ব্যাপারে ভূমি মন্ত্রণালয় আপনাদের সকল ধরণের সহায়তা করবে।

আরও পড়ুন :বিশ্বমানের সশস্ত্র বাহিনী গড়ে তুলতে সরকার নিরলসভাবে কাজ করছে: প্রধানমন্ত্রী

উল্লেখ্য, ভূমি রেজিস্ট্রেশন ব্যতীত ভূমি সংক্রান্ত সকল সেবা প্রদানে কালেক্টর হিসেবে মাঠ পর্যায়ে জেলা প্রশাসকগণ বাস্তবায়ন করে থাকেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এঁর সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সংশ্লিষ্ট কার্য অধিবেশনটিতে ভূমি সচিবের রুটিন দায়িত্ব পালনরত অতিরিক্ত সচিব (অধিগ্রহণ) মোঃ সিরাজ উদ্দিন আহমেদ সহ মন্ত্রীপরিষদ বিভাগ এবং ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর সমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..








© ২০১৯ সর্বসত্ত্ব সংরক্ষিত “ক্রাইম ওয়াচ
Theme Download From ThemesBazar.Com